ঢাকা, ২৮ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

কাবুলে নিজ বাসায় নারী এমপিকে গুলি করে হত্যা 

নিউজওয়ান২৪ ডেস্ক

প্রকাশিত: ১২:৫১, ১৬ জানুয়ারি ২০২৩  

মুরসাল নবিজাদ                    -ফাইল ফটো

মুরসাল নবিজাদ -ফাইল ফটো

আফগানিস্তানের সাবেক এক এমপি ও তার দেহরক্ষীকে গুলি করে হত্যা করা হয়েছে। আফগান পুলিশ সূত্রে এ তথ্য জানিয়েছে বিবিসি। তবে হত্যাকাণ্ডে কারা জড়িত তা জানা যায়নি। 

নিহতের নাম মুরসাল নবিজাদ (৩২)। আফগানিস্তানের রাজধানী কাবুলে নিজ বাড়িতে এই হক্যকাণ্ডের শিকার হন নবিজাদা। 

২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতা দখল করে তালেবানরা। এরপর দেশটিতে যে কয়েকজন সাবেক নারী এমপি অবস্থান করে আসছিলেন তাদের মধ্যে মিরসাল নবিজাদ ছিলেন অন্যতম।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রবিবার (১৫ জানুয়ারি) এই হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় এমপির ভাই ও আরেক দেহরক্ষীও আহত হয়েছেন।

তালেবানরা ক্ষমতায় ফেরার পর আবারও কঠোর নিয়ম-নিগড়ের বেড়াজালে বন্দি করে ফেলা হয়েছে আফগান নারীদের। স্বাধীনভাবে পেশা নির্বাচন বা পড়ালেখা করারও সুযোগ তাদের এখন নেই।  

এদিকে, এই হত্যাকাণ্ডের পর নবিজাদের সাবেক এক সহকর্মী তার প্রশংসা করে তাকে আফগানিস্তানের ‘ভয়হীন চ্যাম্পিয়ন’ হিসেবে উল্লেখ করেছেন। তার ভয়হীন সাহসিকতার প্রমাণ হচ্ছে, বেপরোয়া তালেবানরা ক্ষমতায় আসার পরও তিনি সুযোগ পেয়েও দেশত্যাগ করেননি।

পূর্বাঞ্চলীয় নানগারার প্রদেশের মুরসাল নবিজাদ ২০১৮ সালে কাবুল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তালেবানরা ক্ষমতা কবজা করার আগ পর্যন্ত তিনি এমপি পদে ছিলেন। একই সময়ে প্রতিরক্ষা বিষয়ক পার্লামেন্টারি কমিশনের সদস্য এবং মানব সম্পদ উন্নয়ন ও গবেষণা ইনস্টিটিউটেও তিনি কাজ করেছেন।

এই হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ জানিয়ে ইউরোপীয় পার্লামেন্ট সদস্য হান্না নিউম্যান বলেন, আমি ব্যথিত, ক্ষুব্ধ। পুরো বিশ্বকে আমি এ খবর জানতে চাই।

দেশটির সাবেক পশ্চিমা-সমর্থিত সরকারের কর্মকর্তা আবদুল্লাহ আবদুল্লাহ জানিয়েছেন, নবিজাদের মৃত্যুতে তিনি শোকাহত। 

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জার্দান বলেন, এই ঘটনার তদন্ত গুরুত্ব সহকারে শুরু করেছে নিরাপত্তা বাহিনী। 
নিউজওয়ান২৪.কম/আরকে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত